হাতে–পায়ে জ্বালাপোড়া?

হাতে-পায়ে জ্বালা-যন্ত্রণার কারণে অনেকের রাতে ঘুম নষ্ট হয়। নানা কারণে এ রকম জ্বালাপোড়া হতে পারে। স্নায়ুতন্ত্রের অসুখ, ডায়াবেটিস, কয়েক রকমের রোগজীবাণুর সংক্রমণ, হরমোনের তারতম্য কিংবা যক্ষ্মা ও ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধপথ্যের প্রতিক্রিয়ার ফলে শরীরের বিভিন্ন অংশে যন্ত্রণা হয়ে থাকে। বয়স্ক নারীদের হরমোনের তারতম্য হলে কিংবা কয়েকটি ভিটামিন ও খনিজ উপাদানের ঘাটতির কারণেও হাতে-পায়ে জ্বালা করতে পারে।
স্নায়বিক রোগের কারণে সাধারণত পায়ের পাতা থেকে জ্বালাপোড়া শুরু হয়। এরপর ধীরে ধীরে পায়ের আঙুল, গোড়ালি এবং ওপরের দিকে সেই যন্ত্রণা ছড়াতে থাকে। একসময় হাতের বিভিন্ন অংশে জ্বালা-যন্ত্রণা করে। এ ধরনের সমস্যায় আন্দাজে ওষুধ সেবন না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সমস্যার যথাযথ কারণ নির্ণয় করে তার চিকিৎসা করাতে হবে।
৫০ বা তার চেয়ে বেশি বয়সী নারীদের ক্ষেত্রে মাথাসহ সারা শরীরে জ্বালাপোড়া বা অস্বস্তি হলে ভয় পাওয়ার কিছু নেই। এমন সমস্যায় আক্রান্ত ব্যক্তিকে আশ্বস্ত করতে হবে। তেমন জটিল কোনো কারণ ছাড়াই এ ধরনের জ্বালাপোড়া হতে পারে। তবে বেশি সমস্যা হলে অনেক সময় ওষুধের প্রয়োজন হয়। চিকিৎসায় এ সমস্যা অনেকটাই সেরে যায়।
ভিটামিন ও খনিজ উপাদানের ঘাটতির কারণে হাতে-পায়ে জ্বালাপোড়া হলে এর পাশাপাশি শারীরিক দুর্বলতাও থাকতে পারে। যেমন পা ফেলতে বা ওঠানামা করতে অসুবিধা হতে পারে। এমন হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। শরীরে প্রয়োজনীয় উপাদানের অভাব এড়াতে সব বয়সী মানুষেরই সুষম খাদ্যাভ্যাস বজায় রাখা উচিত।
মেডিসিন বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল

এ বিষয়ে আরও পড়ুন   প্রতিটি মেয়েরই একজন ছেলেবন্ধু প্রয়োজন