ভায়াগ্রা – কি এটা। কিভাবে কাজ করে? (কোনোভাবেই ১৮ + পোস্ট নয়)

আমরা সবাই ভায়াগ্রার নাম শুনেছি এবং এর সম্বন্ধে অনেক মজার মজার জোকসও প্রচলিত আছে।

কিন্তু কি এই ভায়াগ্রা? এটা কিভাবে কাজ করে। আসলেই কিকোনো কাজ করে?

চলুন জেনে নেই।

মানুযের জীবনে যৌনতা একটা অবশ্যম্ভাবী ব্যাপার। অন্যান্য প্রানীর মতই মানুষ যৌনতা নির্ভর এক জীব। বংশ বৃদ্ধি ছাড়াও, ভালোবাসা, বন্ধন, সুখ – এ সব কিছুর জন্য যৌনতা অপরিহার্য। একটা সামাজিক এবং ধর্মীয় নিয়মনীতির মধ্যে থেকে যৌনতার প্র্যাকটিস বা চর্চা অত্যন্ত প্রয়োজনীয়।

যৌন মিলনে (শব্দটা আমার পছন্দ নয় তাই এখন থেকে এটা আমি ভালোবাসা হিসাবে লিখবো) পুরুষ নারী উভয়ের ভূমিকা থাকলেও শারীরিক সম্বন্ধে পুরুষের ভূমিকা একটু অগ্রগন্য। তাই, পূরুষকুলের ইয়ের কার্যক্ষমতা এখানে মুখ্য!:)

কিন্তু সমস্যা তখনই বাঁধে যখন ভালোবাসার চরম মূহুর্তে এই ইয়ে টা যথেস্ট পরিমানে উচ্ছসিত হতে ব্যর্থ হয়। ইংরেজীতে একে বলে erectile dysfunction বা (ED)। এর সংগা হচ্ছে ভালোবাসার আগ মূহুর্তে ইয়ে টা যথেস্ঠ পরিমানে দৃঢ় না হওয়া এবং ভালোবাসা চলাকালীন সময়ে ওটা যথেস্ঠ পরিমানে দৃঢ় না থাকা।

বাজারে অনেক ওষুধ এটা নিরাময়ের জন্য বের হলেও আমেরিকার Pfizer কোম্পনীর ভায়াগ্রা পূরুষকুলে যে আলোড়ন তুলেছে তা অতুলনীয়।

ভায়াগ্রার মেডিক্যাল নাম Sildenafil citrate। এটা নীল রং এর একটা ট্যবলেট আকারে বাজারে পাওয়া যায়। (তবে বাংলাদেশ এ পাওয়া যায় কিনা তা আমার জানা নেই)!

ভায়াগ্রা শুধু erectile dysfunction এর জন্যই ব্যবহার হয় তাই নয়। এটা, রক্ত চাপ, হার্ট সমস্যা, ডায়াবেটিস, ডিপ্রেশন এবং মেরুদন্ডের ইনজুরির জন্যও ব্যবহার হয়!

ভায়াগ্রা কিভাবে কাজ করে জানার আগে জানা প্রয়োজন ইয়ে কিভাব উচ্ছসিত হয়। ধরুন কোনো কারনে আপনার মনে যৌন আকাংখা জাগলো। জাগতেই পারে, কারন ব্যাপারটা পুরোই ন্যাচারাল। আপনার নার্ভাস সিস্টেম তখন শরীরে একটা সংকেত বা সিগন্যাল পাঠাবে। এই সিগনাল পাবার পর Cyclic GMP নামের একটা কেমিক্যাল সিস্টেম আপনার ইয়ের মধ্যে যে রক্ত নালী আছে তার মাসলগুলো রিলাক্স করে ফেলবে। এতে আপনার ইয়ের রক্তনালী বা blood vessels গুলো বড় বা wide হয়ে যাবে। তাতে কি হবে? যেহেতু ইয়ের blood vessels গুলো wide হয়ে গেছে সেহেতু ইয়েতে বেশী বেশী রক্ত প্রবেশ করে তাকে দৃঢ় এবং উচ্ছসিত করে ফেলবে। সুতরাং আমরা জানলাম ইয়ের দৃঢ় এবং উচ্ছসিত হবার জন্য Cyclic GMP কত প্রয়োজন।

এ বিষয়ে আরও পড়ুন   শারীরিক ক্ষমতা বাড়াতে যে খাবার গুলো খাবেন।

কিন্তু ব্লগার ভাইরে!

শরীরে আরেকটা জিনিষ আছে যার নাম PDE5 (Phosphodiesterase Type 5)! এটা Cyclic GMP কে ভেংগে ফেলে যার ফলে ইয়ের রক্তনালীগুলো বড় হয়না এবং যথেস্ঠ পরিমানে রক্ত না পাওয়ায় ওটা দৃঢ় হয় না! এখন ভায়াগ্রার কাজ হচ্চে আর কিছুই না–PDE5 কে এই Cyclic GMP কে ভাংতে না দেয়া! কি ভালো, না? কিন্তু ভাই, ভায়াগ্রা খেলেই কি কাজ হবে? না না না? এর জন্য যথেস্ট পরিমানে যৌন উদ্দীপনা বা sexual stimulation এরও প্রয়োজান আছে!

ভায়াগ্রা ভালোবাসা করার এক ঘন্টা আগে খেতে হয়।
ভায়াগ্রা খালিপেটে খেতে হয়, না হলে এর কার্যকারিতা কমে যায়।
ভায়াগ্রার সফলতা শতকরা প্রায় ৯০ ভাগ।
ভায়াগ্রা গাড়ী চালানোর আগে খাওয়া ঠিক না কারন এতে dizzy ভাব আসে।
ভায়াগ্রা দিনে একবারের বেশী খাওয়া ঠিক না।
আপনার ইয়ে যদি ৪ ঘন্টার ও বেশী দৃঢ় থাকে :P তাহলে তাড়াতাড়ি ডাক্তার দেখানো উচিৎ!
আপনি বয়সী হলে, কিডনি বা লিভার সমস্যা, ইদানিং হার্ট এটাক বা স্ট্রোক করে থাকলে এটা খাওয়া ঠিক না।
ভায়াগ্রা খেলে মাথা ঘোরা, চোখে ঝাপসা দেখা, নাক বন্ধ হয়ে আসা এগোলো হতে পারে।
মহিলাদের ভায়াগ্রা খাওয়া অনূচিত!

আমি এর আগে বেশ কয়টা রেসিপী পোস্ট দিয়েছিলাম যেখানে শেষে লিখেছিলাম এখন মজা করে খান!

কিন্তু এখন দোয়া করছি এটা যাতে না খেতে হয়!