যে ৬ টি খাবার রাতের ঘুম নষ্ট করে

আমরা প্রতিদিন অনেক ধরনের খাবারই খেয়ে থাকি যা আমাদের শরীরের বিভিন্ন পুষ্টি উপাদান পূরণ করে থাকে। কিন্তু পাশাপাশি এমন কিছু খাবারও খেয়ে থাকি যেগুলো আমাদের শরীরের বিভিন্ন ক্ষতি করে থাকে, আমাদের অসুস্থ করে তোলে।

প্রতিটি খাবারে কিছু আলাদা গুণাগুণ রয়েছে। কিছু খাবার আমাদের স্বাস্থ্যকর ঘুমে সহায়তা করে থাকে আবার কিছু খাবার আমাদের রাতের ঘুম একেবারে নষ্ট করে ফেলে। আর রাতের ঘুম নষ্ট হলে স্বাভাবিক নিয়মেই আমরা অসুস্থ হয়ে যায়। তাই আসুন জেনে নিই এমন কয়েকটি খাবারের নাম যেগুলো আমাদের রাতের ঘুম নষ্ট করে ফেলে।

১. ডার্ক চকোলেট :

আমরা প্রায় সবাই এই ডার্ক চকোলেট খেতে পছন্দ করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না যে ডার্ক চকোলেটে কফিতে থাকা ক্যাফেইন এর এক তৃতীয়াংশ ক্যাফেইন থাকে। ফলে আমরা যদি রাতে শোবার আগে এই ক্যাফেইন যুক্ত ডার্ক চকোলেট খাই তাহলে আমাদের রাতের স্বাস্থ্যকর ঘুমটি একেবারে নষ্ট হয়ে যাবে। তাই রাতে এই খাবারটি থেকে বিরত থাকুন।

২. কাবাব :

কাবাবও বেশ পছন্দের একটি খাবার। কিন্তু এই খাবারটিও রাতে একেবারেই খাবেন না কেননা কাবাবে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা ধীরে ধীরে হজম হয়। আবার রাতে হজম ক্রিয়া কিছুটা ধীর গতিতেই চলে। এজন্য এই উচ্চ প্রোটিন যুক্ত খাবারটি রাতে খেলে তা হজম না হয়ে আপনার রাতের ঘুমটিকে নষ্ট করে দিবে।

৩. অ্যালকোহল :

যাদের অ্যালকোহল খাওয়ার অভ্যাস আছে তাদের রাতের ঘুম একেবারে হারাম হয়ে যায়। কেননা অ্যালকোহল খেলে সারা শরীর অবশ হয়ে যায় ফলে রাতে ঘুম একেবারেই আসে না।

৪. মসলাযুক্ত খাবার :

মসলাযুক্ত খাবার অনেক মজাদার হয়ে থাকে এটা ঠিক কিন্তু এই ধরনের খাবার পেটে অনেক অ্যাসিডিটি তৈরি করে। ফলে আপনি যদি রাতে এই মসলাযুক্ত খাবার খেয়ে থাকেন তাহলে অতিরিক্ত অ্যাসিডিটির কারণে আপনার রাতের আরামের ঘুমটি নষ্ট হয়ে যাবে।

এ বিষয়ে আরও পড়ুন   জিকা ভাইরাস – Zika Virus – সতর্ক হন এখনি

৫. উচ্চ ফাইবারযুক্ত খাবার :

ফাইবারযুক্ত খাবার অবশ্যই শরীরের জন্য বেশ উপকারী। কিন্তু রাতে ঘুমুতে যাওয়ার আগে যদি এই ফাইবারযুক্ত খাবার যদি খাওয়া হয়ে থাকে তাহলে তা হজমক্রিয়াকে বাঁধাগ্রস্ত করে। ফলে রাতের ঘুম নষ্ট হয়ে যায়।

৬. টমেটো :

টেমেটোসহ ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিডযুক্ত যেকোনো খাবার রাতে খেলে প্রচুর পরিমাণে অ্যাসিডিটির সমস্যা হয়। এর ফলে রাতের ঘুম নষ্ট হয়ে যায়।