নারী এটা তোমারই ভুল

ভারতে ধর্ষণ ভয়াবহ জাতীয় সংকটে পরিণত হয়েছে। দেশটির গণমাধ্যমগুলোয় ধর্ষণের খবর প্রকাশিত
হচ্ছে প্রায়শই। তবে যে নারীরা এ ঘটনার শিকার তাদেরকে নিয়ে নারীরাই কি ভাবছে? আল জাজিরার একটি ভিডিও চিত্রে এ প্রশ্নেরই উত্তর পাওয়া যাবে।
দেশটির নিরাপত্তা ব্যবস্থা এর জন্য দায়ী না নারীরাই স্বয়ং দায়ী। ভিডিওটি দেখার পর এ ধরনের প্রশ্ন মনে উঁকিঝুঁকি দেবে। এতে দেখা যায়, ধর্ষণের উপদ্রবের জন্য স্বয়ং নারীরাই দায়ী।
আল জাজিরায় প্রকাশিত ভারতীয় কয়েকজন নারীর ওই ভিডিও চিত্র থেকে এমনই বক্তব্য উঠে এসেছে। তবে তাদের ভাষাগত ভঙ্গি নারীদের প্রতি উসকানিমূলক এবং কটাক্ষমূলক মনে হতে পারে।
ভিডিও চিত্রে দেখা যায়, বলিউডের কয়েকজন অভিনেত্রীর মুখ থেকে এমনই ব্যঙ্গাত্মক ও শ্লেষাত্মক বক্তব্য বেরিয়ে এসেছে। ওই ভিডিওটিতে তারা এ নিয়ে কমেডিও করছে। অল ইন্ডিয়া ব্যাখডস নামের একটি কমেডি গ্রুপ নিয়ে এ নিয়ে ব্যঙ্গ করে বলেছে,“এটা তো তোমাদেরই ভুল।”
ভিডিওর ওই বলিওডি অভিনেত্রী ভারতের নারীদেরকেই ধর্ষণের শিকার হওয়ার জন্য দায়ী করছেন। অভিনেত্রী মনে করেন, নারীরা যা পরেন, যেভাবে অনেক রাত করে বাড়িতে ফেরেন এবং নিজেদের রক্ষার জন্য কোন ধরনের সাপোর্ট না নিয়ে বের হন তার জন্যই নারীদের এ অবস্থা। নারীরাই নারীদের এসব ঘটনার জন্য দায়ী।
ভিডিওতে দেখানো হয়, ভারতের নারীরা ক্রমাগত শারীরিক আঘাতের শিকার হচ্ছেন। রক্তাক্ত হচ্ছেন। এ ঘটনা এখন বারবারই ঘটছে। ভিডিওটির শেষ বাক্যটিও ছিল,“নারী, এটা তোমারই ভুল।”
ধারণা করা হচ্ছে, এ ভিডিওটি ভারতে ধর্ষণ সংক্রান্ত বিতর্ককে আরো উসকে দেবে।

এ বিষয়ে আরও পড়ুন   ‘সুন্দরী নারী ‘পুরুষের স্বাস্থ্যের জন্য হুমকি হতে পারে !