সিগারেট ছেড়ে দিতে চান? চলুন দেখে নেই খুবই সহজ ৬টি পদ্ধতি

আপনি কি সিগারেট ছেড়ে দিতে চাচ্ছেন? অনেক চেষ্টার পরও নিশ্চই পারছেন না? সত্যি কথা বলতে এটিতে আসক্ত হওয়া যেমন সহজ, তেমনি ছেড়ে দেওয়াটা ততটাই কঠিন। একদিকে আপনার খরচের হিসাবটা বেড়েই চলছে অন্যদিকে দিনে দিনে আপনার শরীরটা খারাপ হচ্ছে।

সিগারেট শরীরের জন্য কতটা ক্ষতিকারক তা একজন ধূমপানকারীর থেকে ভাল আর কেই বা জানে! শত চেষ্টা করেও ছাড়া যায় না। তাই সর্বপ্রথম আপনাকে ভাবতে হবে সিগারেট ছাড়লে যে টাকা বাঁচবে তা দিয়ে আপনি আপনার অন্য অনেক প্রয়োজনীয় জিনিস কিনতে পারবেন। পারবেন আপনার স্বপ্ন পূরণ করতে। এই বিষয়টি যদি মনস্থির করতে পারেন তাহলেই আপনি খরচ কমাতে পারবেন। আপনার মনের জোরই সব থেকে বড় শক্তি হিসেবে কাজ করবে এখানে। একবারে যেহেতু আপনি সিগারেট ছাড়তে পারবেন না তাই প্রথমে খরচ কমানোর মনশক্তি সঞ্চয় করুন এবং এরপর ধিরে ধিরে খরচের পরিমান শূন্যের কোঠায় নিয়ে আসুন।

চলুন দেখে নেই সিগারেট ছেড়ে দেওয়া বা কমিয়ে আনার কিছু সহজ পদ্ধতি-

#1 দুধ

শরীরের জন্য প্রয়োজনীয় এমন অনেক পুষ্টিগুনই রয়েছে দুধে। যেমন ভিটামিন, প্রোটিন ও খনিজ, যা আপনার শরীর গঠনে প্রয়োজন। এই দুধই আপনাকে সিগারেট পরিত্যাগ করতে সাহায্য করবে। কিভাবে? আপনি যদি ধূমপান করার আগে এক গ্লাস দুধ খেয়ে নেন, তাহলে সিগারেটের স্বাদ আপনার কাছে খুবই খারাপ লাগবে। আপনার পুরো মুখ তেতো হয়ে যাবে। এভাবে যদি আপনি দুধ খাওয়া অভ্যাসে পরিনত করতে পারেন, তাহলে ধীরে ধীরে সিগারেট পরিত্যাগ করতে পারবেন। দুধ যদি আপনার কাছে ভাল না লাগে তাহলে দই খান। এতেও কাজ হবে।

এ বিষয়ে আরও পড়ুন   আপনি কি জানেন কোন সময়ে ঘুমাতে যাওয়ার সঠিক সময় আপনার?